Ad Code

.
.
1 / 6
2 / 6
3 / 6
4 / 6
5 / 6
6 / 6

বিদ্রোহী মোদের তুমি নজরুল | সমাদৃত দাস | প্রবন্ধ

বিদ্রোহী মোদের তুমি নজরুল
সমাদৃত দাস

বয়স:-১৪, শ্রেণি:- অষ্টম, স্কুলের নাম:- গোরাবাজার ঈশ্বরচন্দ্র  ইনস্টিটিউশন (আই. সি. আই)



"কারার ঐ লৌহ কপাট 
ভেঙে কররে লৌহ কপাট 
রক্ত জমাট
শিকল পূজার পাষাণ বেদী।" 

আজ তথা বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্মজয়ন্তী। প্রথম বিশ্বযুদ্ধের যখন শেষ সময়, সারা পৃথিবী যখন অন্ধকারের কালো চাদরে মোড়া, তখন বাংলাদেশের একপ্রান্তে কালবৈশাখী ঝড়ের মতন কবির আগমন ঘটে। দিনটা ছিল ১৮৯৯ খ্রিস্টাব্দের ২৪ শে মে। জন্মগ্রহণ করলেন তিনি মোদের হৃদয়ে। আস্তে আস্তে বড় হয়ে উঠলেন তিনি, আর হলেন বিদ্রোহী। নানা রকম দেশাত্মবোধক গানের মাধ্যমে ইংরেজ দের বিদায় ঘণ্টা বাজালেন তিনি। তিনি চেয়েছিলেন ইংরেজদের তীব্র আলোড়নের মধ্যে ফেলতে। আর সেটা তিনি চেয়েছিলেন বাংলার যুবসমাজ এর হাত ধরে। তিনি চেয়েছিলেন হিন্দু-মুসলিম এই জাতিভেদ প্রথাটাকে বন্ধ করতে। সেইজন্যই তো তিনি বলেছেন,"একই বৃন্তে দুটি কুসুম হিন্দু মুসলমান।" 

এছাড়া তিনি তাঁর কবিতার মাধ্যমে প্রকাশ করেছেন "জাতের নামে বজ্জাতি সব
"জাত জালিয়াত খেলছ জুয়া 
ছুঁলেই তোর জাত যাবে? 
জাত ছেলের হাতের নয়তো মোয়া।" 

তিনি একা হাতে সম্পাদনা করেছেন 'ধূমকেতু' এই সাপ্তাহিক পত্রিকা টিকে। ১৯২২ খ্রিস্টাব্দ থেকে তিনি পত্রিকাটিকে ক্রমাগত সম্পাদনা করে ছিলেন। কিন্তু তাতেও ছিল প্রবল বাধা। ইংরেজ পুলিশ প্রায়শই চার্জ করত পত্রিকা অফিসে এসে। তবে নানা বাধা পেরিয়ে এক সুখের সাগর এনে দিয়েছেন তিনি। এই পত্রিকা প্রথম প্রকাশের সময়ে রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন,
"আয় চলে আয় ধূমকেতু
আঁধার বাঁধ অগ্নিসেতু 
দুর্দিনে এই দুর্গশিরে 
উড়িয়ে দে তোর বিজয়কেতন।" 

তাঁর উল্লেখযোগ্য কিছু কাব্যগ্রন্থের নাম হল "দোলনচাঁপা", "বিষের বাঁশি", "সাম্যবাদী", "ফণী মনসা" ইত্যাদি। তিনি হচ্ছেন আমাদের কাছে বটবৃক্ষের সমান। তাঁর ছায়ায় আমরা বড় হয়েছি এবং স্বাধীন হয়েছি। তিনি প্রকৃতপক্ষে দেহত্যাগ করলেও তাঁর মন কখনও ত্যাগ করেনি। তাঁর মন সবসময় আমাদের দিকেই পরে আছে। তিনি কৃতকর্মের ফল আজ আমরা হাতেনাতে পাচ্ছি…। সত্যি বলতে "বিদ্রোহী মোদের তুমি কাজী নজরুল।" তুমি রয়েছ সর্বদা আমাদের হৃদয়ের গভীরে। তুমি যেখানে থেকো ভালো থেকো, সুস্থ থেকো। তোমার মতন বিদ্রোহী কবি যে সারা দেশে একটাও নাই…। 

কবি কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্মজয়ন্তী উপলক্ষে আমার ক্ষুদ্র শ্রদ্ধার্ঘ্য নিবেদন। সকলকে জানাই শুভ নজরুল জয়ন্তী। এই শুভ দিনে বিদ্রোহী কবিকে জানাই লহ প্রণাম। 


                 (সমাপ্ত) 

Post a Comment

1 Comments

  1. বেশ সুন্দর। দারুণ লেখা। লেখকের বয়স অনুসারে লেখার হাত সুপষ্ট। বেশ ধারালো। Team নীরব আলো কে ধন্যবাদ। ভালো লেখাকে নির্বাচন করার জন্য।

    ReplyDelete
Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)

Close Menu