তোমার সত্তাই ছিল মধুময়,
মধুই দিয়ে গেলে সদা,
তুমি ছিলে বাংলা সাহিত্যের
নবজাগরণের অন্যতম পুরোধা,
১৮২৪ এর ২৫ শে জানুয়ারি
হয়েছিলে ধরায় অবতীর্ণ,
তোমার লেখনী দিয়ে বাংলা ভাষাকে,
করেছ সৌন্দর্যে পরিপূর্ণ।
লিখলে মহাকাব্য "মেঘনাদ বধ" রাক্ষস পুত্রের ট্র্যাজেডি নিয়ে,
তারপর এল শর্মিষ্ঠা, কৃষ্ণ কুমারী, তিলোত্তমা সম্ভব আর পদ্মাবতী।
আরও পেলাম দুটি বিখ্যাত প্রহসন - বুড়ো শালিকের ঘাড়ে রোঁ ও একেই কি বলে সভ্যতা,
রঙে, রসে, ব্যঞ্জনায় আমরা হলাম মুগ্ধ,
ইংরেজ সাহিত্যকে ভালোবেসে ধর্ম পরিবর্তন করেও আবার বঙ্গ মাতার কাছে ফিরে আসা,
এতো ছিল এক অসামান্য যুদ্ধ।
ছদ্মনাম ছিল বটে -টিমোথী পেনপোয়েম,
অবিরাম লিখে গেছেন মা সরস্বতীর বরপুত্র, যা নিজের জীবনে দেখেছেন।
অসহনীয় আর্থিক দুরবস্থা,
সহ্য করেছেন মাইকেল -
তার মধ্যেও অমিত্রাক্ষর ছন্দের উন্মেষ ঘটিয়ে নিজের প্রতিভাকে চালিয়ে গেলেন।
অবশেষে, ১৮৭৩ সালের ২৬ শে জুন
চলে গেলেন বুঝি ধরাধাম ছেড়ে,
বয়স মাত্র ৪৯, তবু সরস্বতী মা নিল কেড়ে,
আমরা তোমার চরণে জানাই প্রনাম,
তুমি থাকো যতই দূর -দূরান্তরে।।
মধুই দিয়ে গেলে সদা,
তুমি ছিলে বাংলা সাহিত্যের
নবজাগরণের অন্যতম পুরোধা,
১৮২৪ এর ২৫ শে জানুয়ারি
হয়েছিলে ধরায় অবতীর্ণ,
তোমার লেখনী দিয়ে বাংলা ভাষাকে,
করেছ সৌন্দর্যে পরিপূর্ণ।
লিখলে মহাকাব্য "মেঘনাদ বধ" রাক্ষস পুত্রের ট্র্যাজেডি নিয়ে,
তারপর এল শর্মিষ্ঠা, কৃষ্ণ কুমারী, তিলোত্তমা সম্ভব আর পদ্মাবতী।
আরও পেলাম দুটি বিখ্যাত প্রহসন - বুড়ো শালিকের ঘাড়ে রোঁ ও একেই কি বলে সভ্যতা,
রঙে, রসে, ব্যঞ্জনায় আমরা হলাম মুগ্ধ,
ইংরেজ সাহিত্যকে ভালোবেসে ধর্ম পরিবর্তন করেও আবার বঙ্গ মাতার কাছে ফিরে আসা,
এতো ছিল এক অসামান্য যুদ্ধ।
ছদ্মনাম ছিল বটে -টিমোথী পেনপোয়েম,
অবিরাম লিখে গেছেন মা সরস্বতীর বরপুত্র, যা নিজের জীবনে দেখেছেন।
অসহনীয় আর্থিক দুরবস্থা,
সহ্য করেছেন মাইকেল -
তার মধ্যেও অমিত্রাক্ষর ছন্দের উন্মেষ ঘটিয়ে নিজের প্রতিভাকে চালিয়ে গেলেন।
অবশেষে, ১৮৭৩ সালের ২৬ শে জুন
চলে গেলেন বুঝি ধরাধাম ছেড়ে,
বয়স মাত্র ৪৯, তবু সরস্বতী মা নিল কেড়ে,
আমরা তোমার চরণে জানাই প্রনাম,
তুমি থাকো যতই দূর -দূরান্তরে।।
~ রীতা বসু
© Copyright Protected
0 Comments