রাখি বন্ধন
রাজা দেবরায়
সাত বছর আগে রাখী বন্ধন-এর একটি বিজ্ঞাপনে দেখেছিলাম: -
এক বোন তার দুই ভাইকে রাখি পরিয়ে দিয়েছে। এক ভাই নামকরা একটি 'চকলেট কোম্পানী'র প্যাকেট বোনের হাতে তুলে দিয়েছে। বোন খুব খুশি হয়েছে। আরেক ভাই রঙীন কাগজে মুড়ে একটি প্যাকেট বোনের হাতে তুলে দিয়েছে। কিন্তু বোনের মুখে হাসি নেই। পরে প্যাকেট খুলে দেখে ঐ ভাইয়ের মতই নামী 'চকলেট কোম্পানী'র প্যাকেট। এবার বোন ভীষণ খুশি হয়েছে।
আসলে বিজ্ঞাপনটি খুব চতুরতার সাথে বানানো হয়েছিলো। গিফ্ট দিতেই হবে এবং এটাই দিতে হবে! বাকী অন্য সব গিফ্টের কোনো দাম নেই! ব্যবসায়িক দৃষ্টিভঙ্গিতে হয়তো ঠিক থাকতে পারে।
কিন্তু এই বিজ্ঞাপনটি নৈতিকতার সীমা ছাড়িয়েছে বলে আমি মনে করি। কারণ 'রক্সা-বন্ধন'-এর মতো পবিত্র সম্পর্ককে গিফ্টের মাপকাঠিতে তুলনা করা মোটেই উচিত নয়। যেকোনো সম্পর্কে গিফ্ট মুখ্য বিষয় হতে পারে না বা মুখ্য ভূমিকা পালন করতে পারে না। কিন্তু বিজ্ঞাপন আমাদের বোঝাতে বাধ্য করছে যে সম্পর্ক অটুট রাখার জন্য গিফ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং করবে!
আজকাল বিভিন্ন "ডে"ও এই গিফ্ট কেনানোর জন্যই সৃষ্টি করা হয়েছে। আবার কী ধরনের গিফ্ট দিতে হবে সেটাও পরিকল্পিতভাবে স্থির করে দেওয়া হয়েছে। যেকোনো গিফ্ট দিলেই হবে না!
আসলে আমাদের এই গিফ্ট কালচার থেকে মুক্ত হতে হবে এবং সম্পর্কটাকেই প্রাধান্য দিতে হবে। সম্পর্কের মাপকাঠি যেন গিফ্ট না হয়।
0 Comments