Ad Code

.
.
1 / 6
2 / 6
3 / 6
4 / 6
5 / 6
6 / 6

শ্রী | কুনাল রায় | প্রবন্ধ

    png image from pngtree.com

দুর্গাপূজার সমাপ্তি। কিন্তু বাঙালির উৎসবের নয়। তাই ঘরে ঘরে মা লক্ষ্মীর আরাধনা। শাস্ত্রমতে মা চঞ্চলা। তবু তাঁর আশীষ অপরিহার্য। অর্থ ও ধনসম্পদে সমৃদ্ধ হতে আমরা সকলেই চাই। কিন্তু মায়ের আশীর্বাদ সেই রূপে সকলের ওপর বর্ষিত হয় না। তাই হাজার টানাটানির মাঝেও মাকে আমরা কেউ ভুলি না। শঙ্খ বাজিয়ে তাঁকে ঘরে আনি। সুগন্ধ ধুপ জ্বেলে আসন পাতি। কিন্তু মায়ের উৎপত্তির কাহিনী একটু অন্য স্বাদের! 

    পুরাণ বলে দেবতাকুল ও অসুরকুল মিলে সমুদ্র মন্থন করেছিলেন। এবং অন্যান্য সম্পদ সহ, দেবী লক্ষ্মীর আবির্ভাব ঘটে। দেবী ত্রিগুণ সম্পন্না। তাই তিনি বৈকুণ্ঠপতি শ্রী হরিকে আপন স্বামী রূপে গ্রহণ করলেন। এই দেবী স্বর্গলোকে স্বর্গ লক্ষ্মী হয়ে অমরাবতীতে বিরাজ করছেন। গৃহে, গৃহ লক্ষ্মী রূপে রয়েছেন, রাজদ্বারে রাজলক্ষ্মী রূপে প্রতিষ্ঠিত। এবং পরিশেষে আমাদের সকলের মা দুর্গা হলেন মহালক্ষ্মী। ধীরে ধীরে তাঁর মহিমা এক বিস্তার লাভ করল। প্রতিটি আলয়ে তাঁর পূজা আরম্ভ হল। এই ভাবেই আমাদের ঘরের মেয়ে হয়ে ওঠেন মহামায়ার অন্যতম রূপ লক্ষ্মী। 
    দেবী দ্বিভূজা। কোথাও কোথাও চতুর্ভূজা। এক হস্তে ঝাঁপি। আরেক হস্ত বরমুদ্রা ভঙ্গিমায়। এবং বাকি দুই হস্তে কমল। দেবী অষ্টসিদ্ধি পরিবৃতা। দেবী মূলত অষ্ট রূপে এই ব্রহ্মাণ্ড পালন করছেন। উল্লেখ্য দেবী আদিশক্তির দশ মহাবিদ্যায়ে দশম তব বিদ্যা হলেন মা কমলা, যা মা লক্ষ্মীরই অন্যতম রূপ। 

    দেবী অন্নপূর্ণা। আজ হাজার হাজার মানুষ ক্ষুধার জ্বালায় দিন অতিবাহিত করছে। এক মুঠো অন্ন তাদের বেঁচে থাকতে এক নতুন পথের সন্ধান দিতে পারে। যদিও ঐশ্বর্য, বৈভব ক্ষণস্থায়ী, তবু জীবন যাত্রার মান রক্ষা করতে হলে, মা লক্ষ্মীর আশীষ অশেষ প্রয়োজন। ভুলে গেলে চলবে না যে অর্থ জীবনের সৌরমণ্ডলের কেন্দ্রে অবস্থিত। আমাদের জীবনের সূর্য, যার স্নিগ্ধ ছটায় এই বিশ্ববাসী আজ উদ্ভাসিত হয়ে উঠুক, এই টুকুই প্রার্থনা!! 



কুণাল রায়

সহ অধ্যাপক, ইংরাজী বিভাগ

জর্জ কলেজ, কলকাতা। 







Post a Comment

0 Comments

Close Menu